fbpx

১০০ বলের আকর্ষণীয় নতুন ক্রিকেট ফরমেট

ইংলিশরা নিয়ে আসছে ১০০ বলের আকর্ষণীয় নতুন ক্রিকেট ফরমেট।

টেস্ট থেকে ওয়ানডে, এরপর টি-টোয়েন্টি। ক্রিকেটে এখন সবচেয়ে জনপ্রিয় টি-টোয়েন্টি ফরমেটটাই। সময় বাঁচে, বিনোদন বেশি, সর্বোপরি টান টান উত্তেজনার ম্যাচ উপহার দেয়ায় জুড়ি এই ফরমেটের। তবে ক্রিকেট তো দিনকে দিন আধুনিক হবেই।

এই আধুনিকতার ধারাবাহিকতায় আসতে যাচ্ছে ১০০ বলের নতুন এক ফরমেট। যেখানে ওভারগুলো সাজানো হবে আকর্ষণীয় পদ্ধতিতে।নতুন ফরমেটে প্রতি ইনিংসে থাকবে ১০০ বল। ছয় বলেই থাকবে ওভার। তবে ১০০ বল মিলবে কিভাবে? ১৫ ওভারে তো ৯০ বল হয়ে যাচ্ছে। বাকি থাকছে ১০ বল। দুই ওভারও নয়, আবার এক ওভারও নয়। এখানেই এই ফরমেটের মূল আকর্ষণ।

ছয় বলের ১৫ ওভার হবে। তবে শেষ ওভারটা হবে ১০ বলের। তাতে খেলায় বাড়তি উত্তেজনা তৈরি হবে। অনেকটা সুপার ওভারের মতো। ইংলিশ ক্রিকেট বোর্ড (ইসিবি) আনছে এই নতুন ফরমেটের ক্রিকেট। এমসিসিতে এটি সর্বসম্মতিক্রমে অনুমোদন হয়েছে। এমসিসিই মূলত বিশ্ব ক্রিকেটের বড় পরিবর্তনগুলোর সুপারিশ করে থাকে।

প্রস্তাব অনুযায়ী, নতুন এই ফরমেটে আলাদা আলাদা দুটি টুর্নামেন্ট খেলবে পুরুষ এবং নারী দল। টুর্নামেন্ট দুটিতে দল থাকবে আটটি করে। ইসিবি জানিয়েছে, পাঁচ সপ্তাহের এই টুর্নামেন্টে ম্যাচগুলো হবে সাউদাম্পটন, বার্মিংহাম, লিডস, লন্ডন, ম্যানচেস্টার, কার্ডিফ আর নটিংহামে। লর্ডস আর ওভাল লন্ডনের দলগুলোকে আতিথ্য দেবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *