fbpx

সু-চি’কে দেয়া পুরস্কার প্রত্যাহার

মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি’কে দেয়া মানবাধিকার পুরস্কার প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্রের হলোকাস্ট মিউজিয়াম।

বুধবার মিউজিয়াম কর্তৃপক্ষ জানায়, এটা খুবই অনুতাপের যে আমরা এখন তাকে দেয়া এই পদক প্রত্যাহার করে নিয়েছি। খবর রয়টার্স, নিউ ইয়র্ক টাইমস ।রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর আক্রমণ বন্ধ, তাদের ওপর জাতিগত নিধনযঞ্জের কথা স্বীকার না করায় সু চিকে দেয়া পদক প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্রের হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়াম।

২০১২ সালে সু চি’কে ইলি উইসেল নামের এই মানবাধিকার পদক দেয়া হয়েছিল। নোবেলজয়ী উইসেল ছিলেন জাদুঘরটির প্রতিষ্ঠাতাদের একজন। নাৎসিদের নির্যাতন থেকে বেঁচে যাওয়া উইসেলকেই প্রথম এই পদক দেয়া হয়েছিল।

হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়াম পদক প্রত্যাহারের বিষয়টি জানিয়ে সু চির ‍উদ্দেশে লেখা চিঠিটি নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, সু চি ও তার দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি জাতিসংঘ কর্মকর্তাদের সহযোগিতা করতে অস্বীকৃতি জানিয়েছে, রোহিঙ্গাদের ওপর আক্রমণে মদদ দিয়েছে। আর যেসব জায়গায় নির্যাতন সংঘটিত হয়েছে সেখানে সাংবাদিকদের যেতে দেয়নি।জাদুঘর কর্তৃপক্ষের এই পদক্ষেপের বিষয়ে মিয়ানমারের যুক্তরাষ্ট্র দূতাবাসের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

** রয়টার্স, নিউ ইয়র্ক টাইমস/currentbdnews24.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *