fbpx

লক্ষ্মীপুরে লাইব্রেরিগুলোতে নিষিদ্ধ গাইড বইয়ের বানিজ্য

দেলোয়ার হোসেন মৃধা, লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে লাইব্রেরিগুলোতে নিষিদ্ধ গাইড বইয়ের বানিজ্য। ব্যবস্থা নিচ্ছেনা প্রশাসন লক্ষ্মীপুরের সদর উপজেলাসহ রায়পুর,রামগঞ্জে পৌরশহরের গুরুত্বপূর্ণ স্থানে লাইব্রেরিতে অবাধে বিক্রি হচ্ছে অবৈধ গাইড বই এ যেন দেখার কেউ নেই। সরেজমিনে দেখা যায় প্রতিটি উপজেলার ৯টি ইউনিয়ন ও১টি করে পৌরসভায় বাজারের গুরুত্বপূর্ণ স্থানে মেইন সড়কের পাশে লাইব্রেরিতে অবৈধ গাইড বইয়ের রমরমা ব্যবসা চলছে

গাইড বই বিক্রির পাশাপাশি লাইব্রেরি মালিকেরা বই বিক্রি করার ক্ষেএে লাইব্রেরি অন্তরালে গড়ে তুলেছে গোপন গোডাউন। লাইব্রেরিতে নামে মাএ অবৈধ গাইড বই রেখে শিক্ষার্থীদের মাঝে গাইড বই সরবরাহ নেই বলে কৃএিম সংকট দেখায় এতে করে অবৈধ গাইড বইয়ের মলাট পরিবর্তন করে অতিরিক্ত মুল্য নির্ধারণ করে।অবৈধ গাইড বই বিক্রি করার ক্ষেএে শিক্ষার্থীদের অভিবাবকদের বলা হয় নিষিদ্ধ গাইড বই বিক্রি করায় আমাদের অনেক ঝামেলা পোহাতে হয়। যে কারণে লাইব্রেরিতে নামমাএ বই রেখে সিংহভাগ বই গোডাউনে রাখতে হয়।

এ দিকে রায়পুরে মিয়াজি মার্কেটে সামনে ভাই ভাই লাইব্রেরি রয়েছে। মালিক মিজান তিনি রায়পুরের সকল মাধ্যমিক স্কুলের প্রধানদের সাথে গোপন চুক্তিতে বড় ধরনের কমিশনে বানিজ্য দিয়ে গাইড বই বিক্রি করে থাকেন। এ ক্ষেএে স্ব- স্ব স্কুলের শিক্ষকেরা ভাই ভাই লাইব্রেরি থেকে ছাএছাএীদের নিষিদ্ধ অবৈধ গাইড বই ক্রয় করতে বাধ্য করেন।

উপজেলা প্রশাসন বা থানা প্রশাসন তাদের বিরুদ্ধে রহস্যজনক কারনে ব্যবস্থা নিচ্ছেনা। জৈনক লাইব্রেরি মালিকের সাথে কথা হলে তারা জানান, পৃথিবী যতদিন থাকবে গাইড বই ততদিন থাকবে। যদি দফারফা হয় তাহলে বিক্রি করতে সমস্যা কি। মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বলেন, গাইড বইকে সরকারি ভাবে নিষিদ্ধ করা হয়েছে,অভিযোগ পেলে ব্যবস্থার কথা জানান।

 

currentbdnews24.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *