fbpx

রাষ্ট্রপতি নির্বাচন ১৮ ফেব্রুয়ারি

আগামী ১৮ ফেবরুয়ারী দেশের ২১তম রাষ্ট্রপতি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশনের বৈঠক শেষেএ তফসিল ঘোষণা করেন তিনি।

তফসিল ঘোষণার সময়সিইসি বলেন, বর্তমান রাষ্ট্রপতির মেয়াদ আগামী ২৩ এপ্রিল শেষ হবে। সংবিধানের ১২৩ (১) অনুচ্ছেদ অনুযায়ী ২৪ জানুয়ারি থেকে ৩০ দিনের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠান করতে হবে। রাষ্ট্রপতি নির্বাচন আইন ১৯৯১ এর ৫(২) ধারা অনুসারে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণার বিষয়ে বুধবার জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) পরামর্শ করেছেন।

তিনি বলেন, নির্বাচনী কর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের সময়সীমা হচ্ছে আগামী ৫ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। মনোনয়নপত্র পরীক্ষার তারিখ আগামী ৭ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত। প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ১০ ফেব্রুয়ারি বিকাল ৪টা পর্যন্ত। ভোটগ্রহণ হবে আগামী ১৮ ফেব্রুয়ারি দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত তিন ঘণ্টা।

সিইসি বলেন, ‘রাষ্ট্রপতি নির্বাচনে সবাই মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবেন। তবে, তার প্রস্তাবক ও সমর্থক হিসেবে একজন সংসদ সদস্য থাকতে হবে। রাষ্ট্রপতি নির্বাচনে ভোটার হলেন সংসদ সদস্যরা। বর্তমান রাষ্ট্রপতি নিজেও ভোট দিতে পারবেন।’

তিনি আরও বলেন, রাষ্ট্রপতি নির্বাচনে কোনও প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকলে একক প্রার্থীকে রাষ্ট্রপতি ঘোষণা করতে পারবে ইসি।

এবারের রাষ্ট্রপতি নির্বাচনে ভোটার সংখ্যা ৩৪৮ জন। সংসদ সদস্য ৩৫০ জন হলেও মৃত্যুজনিত কারণে দুটি আসন শূন্য রয়েছে।

প্রসঙ্গত, ২০১৩ সালের ২৪ এপ্রিল দায়িত্ব গ্রহণ করা বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের পাঁচ বছরের মেয়াদ এ বছরের ২৩ এপ্রিল শেষ হবে। আর সংবিধান অনুযায়ী মেয়াদ অবসানে পূর্ববর্তী ৯০ থেকে ৬০ দিনের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *