fbpx

আপন আলোয় উদ্ভাসিত মাহমুদ উল্লা হান্নান

দেলোয়ার হোসেন মৃধা, লক্ষ্মীপুর প্রতিনিধি:

আপন আলোয় উদ্ভাসিত মাহমুদ উল্লা হান্নান প্রবাসী তরুণ সমাজসেবী, সাইপ্রাস বিএনপির উপদেষ্টা ও যুক্তরাজ্য বিএনপির সম্মানিত সদস্য মাহমুদ উল্লাহ হান্নানের জন্মস্থান লক্ষ্মীপুরের পালের হাটে।

ছাত্রজীবন থেকেই যিনি স্বপ্ন দেখতেন নিজ এলাকার অবহেলিত জনগোষ্ঠির উন্নয়ন। শিক্ষা ও স্বাস্থ ব্যবস্থার উন্নতির পাশাপাশি, সমাজের সুবিধা বঞ্চিত মানুষের জীবন মান উন্নয়ন, দারিদ্র দুরিকরনে ইতোমধ্যে কাজ শুরু করেছেন তিনি। একজন অনুস্মরনীয় ব্যক্তিত্ব, তরুন সমাজসেবী আলোকিত এই সূর্য সন্তানের কর্মময় জীবন হতে পারে তরুণ প্রজন্মের আদর্শ। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ ডার্বি থেকে এম এস সি এবং বার্মিংহাম ইউনিভার্সিটি থেকে এম বি এ করেছেন।

এখন নর্থুম্বরিয়া ইউনিভারসিটি থেকে ব্যারিষ্টার এট ল ডিগ্রী নিচ্ছেন। মাহমুদ উল্লাহ হান্নান মনে করেন, উপকুলীয় জেলা লক্ষ্মীপুর অনেক ক্ষেত্রেই অবহেলিত, এই জেলার সার্বিক উন্নয়নে কাজ করার সুযোগ আছে। এই অঞ্চলের কৃষি নির্ভরতা, সয়াবিন, নারিকেল আর সুপারির প্রাচুর্য, বৈদেশিক রেমিটেন্স প্রবাহ শক্তিশালী বিধায়, এই অঞ্চলের মানুষের জীবন মান অনেক উন্নত। কিন্তু এটিও সত্য যে, এই অঞ্চলে রয়েছে দীর্ঘ চরাঞ্চল, যেখানকার মানুষ এখনো অনেক মৌলিক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন।

এর পাশাপাশি রয়েছে তরুন সমাজের মাদকাসক্তি, বাল্য বিবাহ, নারী নির্যাতনের মত সামাজিক অসঙ্গতিগুলো। জনাব হান্নান বলেন, সুবিধা বঞ্চিত মানুষের জন্য ব্যক্তি উদ্যোগের পাশাপাশি কিছু সমন্বিত উদ্যোগ আমাদের নিতে হবে। তরুন সমাজকে ফিরিয়ে আনতে হবে মাদকের ভহাভয়তা থেকে। তরুনদের মধ্যে আগামীর স্বপ্নের বীজ বুনন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *