fbpx

আইরিশদের কাঁদিয়ে বিশ্বকাপে আফগানিস্তান

আইরিশদের কাঁদিয়ে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে আফগানিস্তান

আয়ারল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে আফগানিস্তান।যে দল জিতবে তারাই চলে যাবে বিশ্বকাপের মূল পর্বে এমন সমীকরণ নিয়ে খেলতে নেমে লো স্কোরিং ম্যাচে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে ৫ উইকেটের এ জয় পায় যুদ্ধ বিধ্বস্ত এশিয়ার এদেশটি।

শুক্রবার হারারের স্পোর্টস ক্লাবে টস জিতে খেলতে নেমে নির্ধারিত ৫০ ওভারে সাত উইকেটে ২০৯রান সংগ্রহ করে আইরিশরা। জবাবে খেলতে নেমে ৫ বল হাতে রেখেই ঐতিহাসিক জয় পায় আফগানরা।

বৃহস্পতিবার পর্যন্ত আফগানিস্তান ও আয়ারল্যান্ডের মধ্যকার শেষ ম্যাচটি ছিল একরকম আনুষ্ঠানিকতা মাত্র। কিন্তু সংযুক্ত আরব আমিরাতের কাছে জিম্বাবুয়ের হারের পর এ ম্যাচটিই হয়ে উঠে বিশ্বকাপের ওঠার নির্ধারক।

আর যদি ম্যাচ টাই বা বৃষ্টির কারণে পরিত্যক্ত হতো তবে রানরেটের বিবেচনায় আইরিশরায় বিশ্বকাপে খেলত আর বাদ পড়ে যেত বিশ্বকাপের মতো বড় আসর থেকে। এ নিয়ে খেলার আগেই এশিয়ার দর্শকরা চাইছিলেন ক্রিকেটে আগ্রাসী এ দেশটি যেন জয় পায়।

ফেভারিট তকমা নিয়েই টুর্নামেন্টটা শুরু করেছিল আফগানিস্তান। কিন্তু রশিদ খানের নেতৃত্বে দলটি শুরু থেকেই ধুঁকতে থাকে। কোনোরকমে ওঠে সুপার সিক্সে। সুপার সিক্সের ৪ ম্যাচের ২টিতে হেরে টেবিলের তলানিতে তারা। রান রেটেও আছে পিছিয়ে।

অন্যদিকে প্রায় একই সমীকরণ আয়ারল্যান্ডেরও। সুপার সিক্সের ৪ ম্যাচে দুইটি জয় ও দুইটি হার। কিন্তু রান রেটে সামান্য এগিয়ে থেকে অনেকটাই সুবিধাজনক অবস্থানে ছিল তারা। তাই শেষ পর্যন্ত ২০১৯ সালের ইংল্যান্ডের টিকিটবঞ্চিত হয় আইরিশরা।

তবে ম্যাচ শুরুর আগে দুই দলের সর্বশেষ ৫ মুখোমুখিতে আয়ারল্যান্ডের জয়ের পাল্লাই ভারি। সর্বশেষ দুই ম্যাচসহ ৩ বার জিতেছিল আইরিশরা। আর আফগানদের জয় ছিল মাত্র দুইবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *