fbpx

আইনের শাসনে বাংলাদেশ ১০২তম অবস্থানে !

আইনের শাসনে বাংলাদেশ ১০২তম অবস্থানে !

আইনের শাসনের সূচকে ১১৩ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১০২তম। ০.৪১ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান নিচের দেশগুলোর তালিকায় রয়েছে। এশিয়ার দেশগুলোর মধ্যেও বাংলাদেশের অবস্থান তলানিতে।

আইনের শাসন পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা ‘ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্টের (ডব্লিউজেপি) রুল অব ল’ ইনডেক্স ২০১৭-২০১৮’ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। বিশ্বের ১১৩ দেশের ১ লাখ ১০ হাজার পরিবার ও তিন হাজার জন বিশেষজ্ঞের মতামতের ভিত্তিতে জরিপটি করা হয়েছে।আইনের শাসনবিষয়ক আটটি সূচকের ভিত্তিতে জরিপটি করা হয়েছে। সরকারি ক্ষমতার সীমাবদ্ধতা, দুর্নীতির অনুপস্থিতি, উন্মুক্ত সরকার, মৌলিক অধিকার, নিয়ম ও নিরাপত্তা, নিয়ন্ত্রণমূলক ক্ষমতার প্রয়োগ, নাগরিক ন্যায়বিচার ও ফৌজদারি বিচার- এই আটটি সূচকের ভিত্তিতে তৈরি করা হয়েছে।

তালিকায় ০.৮৯ স্কোর নিয়ে শীর্ষ অবস্থানে রয়েছে ডেনমার্ক। শীর্ষ দশটির মধ্যে অন্য ৯টি দেশ যথাক্রমে- নরওয়ে, ফিনল্যান্ড, সুইডেন, নেদারল্যান্ডস, জার্মানি, নিউজিল্যান্ড, অস্ট্রিয়া, কানাডা এবং অস্ট্রেলিয়া। ০.৮০ স্কোর নিয়ে এশিয়ায় আইনের শাসনের শীর্ষে অবস্থান করছে সিঙ্গাপুর। ১১৩ দেশের তালিকায় দেশটির অবস্থান ১৩তম। আর জাপান ১৪তম অবস্থানে রয়েছে। এশিয়ায় সবচেয়ে নিচে অবস্থান করছে কম্বোডিয়া। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান ৪র্থ। এ অঞ্চলের শীর্ষে রয়েছে নেপাল। দেশটি ৫৮তম অবস্থানে রয়েছে। এছাড়া শ্রীলংকা ৫৯, ভারত ৬২, পাকিস্তান ১০৫ এবং আফগানিস্তান ১১১তম অবস্থানে রয়েছে। তালিকায় ভুটানকে অন্তর্ভুক্ত করা হয়নি।

তবে আইনের শাসনে চমক দেখিয়েছে মঙ্গোলিয়া। দু’দশক ধরে অব্যাহতভাবে গণতান্ত্রিক ধারায় এগিয়ে যাচ্ছে দেশটি। দেশটি ৫১তম অবস্থানে উঠে এসেছে। এশিয়ার শক্তিধর দেশ ভারত, পাকিস্তান, মিয়ানমার, শ্রীলংকা, মালয়েশিয়াসহ অনেক দেশকে পেছনে ফেলেছে মঙ্গোলিয়া। আইনের শাসনে পরাশক্তি দেশগুলো ভালো অবস্থানে নেই। তালিকায় যুক্তরাষ্ট্র ১৯তম, চীন ৭৫তম ও রাশিয়া ৮৯তম অবস্থানে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *