fbpx

লক্ষ্মীপুরে পরীক্ষার্থীদের কাছে থেকে অবৈধভাবে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ

দেলোয়ার হোসেন, লক্ষ্মীপুর প্রতিনিধি:

লক্ষ্মীপুরে বিভিন্ন কলেজে এইচএসসি ব্যবহারিক পরীক্ষার নামে পরীক্ষার্থীদের কাছে থেকে অবৈধভাবে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠেছে।

বিষয় ভেদে এসব কলেজে কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের কাছ থেকে পাঁচশ’ টাকা হারে আদায় করছে বলে জানা গেছে। চাহিদামাফিক টাকা না দিলে নন্বর কম দেয়াসহ ফেল করিয়ে দেওয়ার হুমকির মুখে শিক্ষার্থীরা একরকম বাধ্য হয়েই টাকা দিয়েছে। এদিকে কেন্দ্র ফি ও পরিক্ষকদের খুশি করার জন্য পরীক্ষার্থীদের কাছ থেকে এই টাকা নেয়া হচ্ছে বলে দাবী সংশ্লিষ্ট শিক্ষকদের। সূএেজানায়,উপজেলার ৫টি সাধারণ ও একটি কারিগরি পার্যায়ের কলেজ থেকে এবারে এইচএসসি পরিক্ষায় প্রায় দুই হাজার পরীক্ষার্থী অংশ নিয়েছে।

তাদের প্রায় সবাইর কোনো না কোনো বিষয়ের ব্যবহারিক পরীক্ষা রয়েছে। কারও কারও ৩-৪ টি ব্যবহারিকও আছে। এসব শিক্ষার্থীদের প্রত্যকের কাছ থেকে ব্যবহারিক পরিক্ষাসহ মৌখিক পরিক্ষা বাবদ বিষয়প্রতি তিনশ’ থেকে সর্বোচ্চ পাঁচশ টাকা হারে আদায় করছে এসব কলেজ। এর মধ্য তথ্যপ্রযুক্তি বিষয়ের ব্যবহারিকে সর্বোচ্চ টাকা নেওয়ার অভিযোগ উঠে। এভাবে উপজেলার প্রত্যকটি কলেজ এবারে ব্যবহারিক পরিক্ষায় পরীক্ষার্থীদের কাছ থেকে কমপক্ষে অর্ধকোটি টাকা অবৈধভাবে হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে।

পরীক্ষার্থীদের এভাবে টাকা নেয়ায় ক্ষোভ প্রকাশ করছেন অভিভাবকরা। মুঠো ফোনে কথা হলে রায়পুর রুস্তম আলী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মামুনুর রশীদ বলেন,ব্যবহারিক বিষয়ে পরীক্ষার্থীদের কাছে থেকে কোন অর্থ আমাদের কলেজ গ্রহণ করেনি। উপজেলা নির্বাহী কর্মকর্তা শিল্পীরাণী রায়ের মোবাইল নান্বারে একাধিকবার কল করলেও তিনি ফোন গ্রহণ করেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *