fbpx

ভুল স্বীকার করলেন মার্ক জাকারবার্গ

ফেসবুকে ব্যবহারকারীদের তথ্য অপব্যবহারের অভিযোগে অভিযুক্ত হয়ে অবশেষে নিজের ভুল স্বীকার করলেন ফেসবুক প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

সামাজিক যোগাযোগের জনপ্রিয় একটি মাধ্যম ফেসবুক ব্যবহারকারীদেরকে না জানিয়েই লাখ লাখ গ্রাহকের তথ্য নিজেদের বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহার করেছিল রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ এনালিটিকা।তারা ৫০ মিলিয়ন গ্রাহকের তথ্য বাণিজ্যিক উদ্দেশে ব্যবহার করেছে—এমন তথ্য ফাঁস হলে আলোড়ন শুরু হয়।

এরই প্রেক্ষিতে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ সিএনএন এর সঙ্গে এক সাক্ষাৎকারে স্বীকার করেছেন তারা ‘ভুল করেছেন’। ফেসবুকে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন এই ফেসবুক প্রধান।এদিকে গ্রাহকের অজ্ঞাতে বাণিজ্যিক ও রাজনৈতিক উদ্দেশে তাদের তথ্য ব্যবহার করার এই খবর রটে গেলে, ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গকে ব্রিটিশ সংসদে তলব করা হয়।ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এ বিষয়ে তাদের ভুল হয়েছিল স্বীকার করেছেন এবং গ্রাহকদের তথ্য তৃতীয় পক্ষের হাতে চলে যাবার এই ঘটনাটিকে ‘গ্রাহকদের সঙ্গে বিশ্বাসভঙ্গ’ করার সামিল বলে ফেসবুকে দেয়া বিবৃতিতে তিনি মন্তব্য করেছেন।ফেসবুকের সিইও মি. জাকারবার্গ গ্রাহকদের উদ্দেশে বলেছেন, আপনার তথ্যের নিরাপত্তা দেয়া আমাদের দায়িত্ব।

কিন্তু সেটি দিতে ব্যর্থ হলে আমাদের সেবা দেয়ার কোনও অধিকার থাকবে না।জাকারবার্গ আরও বলেন, “আমি ফেসবুক শুরু করেছি এবং দিনশেষে এই প্ল্যাটফর্মে যা-ই ঘটুক না কেন দায়-দায়িত্বও আমার।”ক্যামব্রিজ এনালিটিকা ট্রাম্পের পক্ষে ডিজিটাল প্রচারণা চালানোর সুবিধার জন্য গ্রাহকদের তথ্য ফেসবুক থেকে কৌশলে হাতিয়ে নেয়, এই অভিযোগ প্রকাশিত হওয়ার পরপরই তুমুল আলোড়ন শুরু হয় এবং গত মঙ্গলবার ক্যামব্রিজ এনালিটিকার প্রধান নির্বাহীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়।

গত সপ্তাহের শুরুর দিকে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সংসদ সদস্যরা জাকারবার্গকে বিষয়টি নিয়ে সাক্ষ্য দেয়ার কথা বলে। ফেসবুক বিনিয়োগকারীরা ফেসবুকের নামে ফেডারেল আইনে মামলা ও করে। ইতোমধ্যেই সংস্থাটি বিশাল অংকের টাকা শেয়ার বাজারে গচ্চা দিয়েছে। জাকারবার্গ আজ মার্কিন কংগ্রেসে হাজির হবেন বলে সিএনএন এর সাথে সাক্ষাৎকারে নিশ্চিত করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *