fbpx

ব্রাজিল-মেক্সিকো মহারণে আজ ঠিক কি হতে চলছে

রাশিয়া বিশ্বকাপের নক-আউট পর্বে আজ রাতে ফেবারিট ব্রাজিল-ম্যাক্সিকো

চলতি বিশ্বকাপে বড় দলগুলোর অঘটন ঘটালেও এখন পর্যন্ত সবচেয়ে ফেবারিটের তকমাটা আছে ব্রাজিলের। শক্তিমত্তা-বুদ্ধিমত্তা আর ইতিহাস সবদিক দিয়েই পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের চেয়ে পিছিয়ে মেক্সিকানরা। তাতে কি আসে যায়? নতুন করে ইতিহাস লিখতেও বদ্ধপরিকল্প টিম মেক্সিকানরাও। সামারা অ্যারেনায় বাংলাদেশ সময় রাত আটটায় মুখোমুখি হবে দুই দল।

এবারের বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচে হোচঁট খেলেও পরে ঠিকই ঘুরে দাড়িয়েছে ব্রাজিল। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ড্র আর আর পরের দুই ম্যাচে জয় নিয়ে গ্রুপ সেরা হয়েই নিশ্চিত করে শেষ ষোল। অপরদিকে গ্রুপ পর্বে নতুন এক ইতিহাসের জন্ম দেয় মেক্সিকানরা। নিজেদের প্রথম ম্যাচে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিদের হারিয়ে রীতিমত সাড়া ফেলে দিয়েছে তারা। যদিও গ্রুপ রানারআপ হয়ে দ্বিতীয় পর্বে উঠেছে তারা।

মেক্সিকানদের কাছে আজকের ম্যাচটি হতে পারে অগ্নিপরীক্ষা। ইতিমধ্যে ব্রাজিল কোচ তিতে তো জানিয়ে দিয়েছেন, ‘নিজেদের সর্বোচ্চটা নিংড়ে দিতে প্রস্তুত তার শিষ্যরা।’ কিন্তু সেই ভয়ে তবুও দমে নেই মেক্সিকো। পরিসংখ্যান বা ইতিহাস সবটা ব্রাজিলের পক্ষে হলেও গত আসরে ঠিকই ব্রাজিলকে রুখে দিয়েছিল তারা।

২০১৪ সালে গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছিল ব্রাজিল-মেক্সিকো। সেই ম্যাচে মেক্সিকোর গোলরক্ষক গিলের্মো ওচোয়ার একাই অন্তত পাঁচটি গোল রুখে দিয়েছিলেন! ৯০ মিনিট লড়াইয়ের পর ফলাফল ছিল গোল শূন্য ড্র। তবে বিশ্বকাপের মঞ্চে এর আগেও তিনবার দেখা হয়েছিল ‍দুই দলের। সেই তিন দেখার তিনটিতেই ব্রাজিলের কাছে হারে মেক্সিকানরা।

সম মিলিয়ে ব্রাজিল ও মেক্সিকো নিজেদের মধ্যে মুখোমুখি হয়েছে মোট ৪০ বার। যার মধ্যে ল্যাটিন পরাশক্তিদের ২৩ জয়ের বিপরীতে মেক্সিকানদের জয় ১০টি। ফিফা র্যাংকিং দেখলে ব্রাজিল-মেক্সিকোর দূরত্ব বোঝা যায়। ব্রাজিল রয়েছে দ্বিতীয় ও মেক্সিকো ৪০তম স্থানে।

তবে অতীত ইতিহাসে মেক্সিকোর বিপক্ষে স্বস্তির পাশাপশি অস্বস্তির কারণও আছে সেলেসাওদের। ১৯৯৯ সালের পর থেকে ব্রাজিলের বিপক্ষে শেষ ১৫ ম্যাচের সাতটিতে জয় আছে মেক্সিকোর, পাঁচটিতে জয়ী ব্রাজিল। তাই বলাই যায় আজ যেকোন অঘটন ঘটাতেই পারে মেক্সিকানরা।

সুতরাং ব্রাজিল বা মেক্সিকো নিজেদের দিনে তারা দুই দলই সেরা। তাই সবকিছু নিজেদের পক্ষে থাকলে যেকোন দলই পেতে পারে কোয়ার্টার ফাইনালের টিকিট।

ফুটবলের মহামিলন থেকে বিদায় নিয়েছে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। একই রাতে বাদ পড়লো মেসির আর্জেন্টিনা আর রোনালদোর পর্তুগাল। কাল স্বাগতিকদের কাছে হেরে ছিটকে গেল স্পেনও। বাকি তারকায় ঠাসা ব্রাজিল। আজ তারাও কোন অঘটনের শিকার হবেনা তো? ব্রাজিল-মেক্সিকো মহারণে আজ ঠিক কি হতে চলছে তাই দেখার অপেক্ষায় গোটা ফুটবল বিশ্ব।

দুই দলের সম্ভাব্য একাদশ:

ব্রাজিল একাদশ : (৪-৩-৩) এলিসন, ফাগনার, সিলভা, মিরান্দা, মার্সেলো, ক্যাসেমিরো, পৌলিনহো, উইলিয়ান, কৌতিনহো, নেইমার ও জেসুস।

মেক্সিকো একাদশ : গুইলের্মো ওচোয়া , হেক্টর মোরেনো, কার্লোস স্যালসেদো, হেসুস গ্যালার্ডো, এডসন আলভারেজ, কার্লোস ভেলা, আন্দ্রেস গুয়ার্দাদো, হেক্টর হেরেরা , হ্যাভিয়ের হার্নান্দেজ,হার্ভিং লোজানো, মিগুয়েল লাইয়ুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *