fbpx

বিপাকে টাইগাররা

শেষ দিনে টাইগারদের সামনে ম্যাচ বাঁচানোর কঠিন চ্যালেঞ্জ এখন বিপাকে টাইগাররা।

চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৮১ রান। শ্রীলঙ্কাকে আবার ব্যাটিংয়ে নামাতে বাংলাদেশের চাই ১১৯ রান, হাতে ৭ উইকেট।

এর আগে বাংলাদেশের করা ৫১৩ রানের জবাবে হাথুরুর লঙ্কা থেমেছে ২০০ রান বেশি করে, অথ্যাৎ ৭১৩ রান করে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে যেভাবে উইকেট হারাচ্ছে টাইগারর ব্যাটসম্যানরা, তাতে নিশ্চিত হারের পথেই যেন টিম-টাইগাররা।

দ্বিতীয় ইনিংসেও ৫০ ছোঁয়া উদ্বোধনী জুটিকে সেঞ্চুরিতে নিতে পারলেন না ডেসিং ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েস। ইমরুলের বিদায়ে ভেঙেছে ৫২ রানের জুটি। অফ স্পিনার দিলরুয়ান পেরেরার বলে প্যাডল সুইপ খেলতে গিয়ে স্কয়ার লেগে দিনেশ চান্দিমালকে ক্যাচ দিয়ে ফিরে যায় সাজঘরে বাঁহাতি । আউট হওয়ার আগে করে ৪৮ বলে একটি করে চার ও ছক্কায় ১৯ রান।

ইমরুল কায়েসের বিদায়ের পর ফিরে যায় তামিম ইকবালও। দিনের পাঁচ ওভার বাকি থাকতে প্রথমবারের মতো বোলিংয়ে এসেছিলেন লাকশান সান্দাকান। চায়নাম্যান বোলারের অফ স্টাম্পের বলে কাট করতে গিয়ে উইকেটকিপার নিরোশান ডিকভেলাকে ক্যাচ দেয় তামিম। যাওয়ার আগে করে ৬২ বলে ৬ চারে তামিম ৪১ রাম।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ছিল ৫১৩ রান। মুমিনুল ১৭৬, মুশফিক ৯২ এবং মাহমুদউল্লাহ অপরাজিত ছিলেন ৮৩ রানে। জবাব দিতে নেমে শ্রীলঙ্কা ৯ উইকেটে ৭১৩ রানে ইনিংস ঘোষণা করে। ১৯৬ রান করেন কুশল মেন্ডিস, ১৭৩ রান করেন ধনঞ্জয়া ডি সিলভা এবং ১০৯ রান করেন রোশেনা সিলভা।

বাংলাদেশের হয়ে মিরাজ ৩টি, সানজামুল ইসলাম ১টি, তাউজুল ইসলাম ৪টি ও মুস্তাফিজুর রহমান ১ উইকেট লাভ করে।

প্রথম ইনিংসে বাংলাদেশের পক্ষে মুমিনুল হক সর্বোচ্চ ১৭৬ রান করেন। এছাড়া মুশফিকুর রহিম ৯২, মাহমুদুল্লাহ ৮৩*, তামিম ইকবাল ৫২ ও ইমরুল কায়েস ৪০ রান করেন।

শ্রীলংকার পক্ষে তিনটি করে উইকেট নেন সুরঙ্গা লাকমল ও রঙ্গনা হেরাথ। দুটি উইকেট নেন লাকশান সান্দাকান।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ৫১৩/১০ ও ৮১/৩ (২৬.৫ ওভার)।

ব্যাটিং:মুমিনুল হক (১৮*)।
আউট:তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম।
শ্রীলঙ্কা: ৭১৩/৯ ডিক্লে. (১৯৯.৩ ওভার)।
বাংলাদেশ: ৫১৩/১০ (১২৯.৫ ওভার)।

বাংলাদেশ একাদশ: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, মুমিনুল হক, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, সানজামুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ।

শ্রীলঙ্কা একাদশ: দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), দিমুথ করুনারত্নে, কুশল মেন্ডিস, ধনঞ্জয় ডি সিলভা, নিরোশান ডিকবেলা (উইকেটরক্ষক), রোশেন সিলভা, রঙ্গনা হেরাথ, সুরঙ্গা লাকমাল, দিলরুয়ান পেরেরা, লাকশান সান্দাকান, লাহিরু কুমারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *