fbpx

বিজেপি ও আইপিএফটি দলের মধ্যে আসন সমঝোতা

ভারতের ত্রিপুরার বিভানসভা নির্বাচনে বিজেপি ও আইপিএফটি (ইন্ডিজেনাস পিপলস্ ফ্রন্ট অফ ত্রিপুরা) দলের মধ্যে আসন সমঝোতা হয়েছে।

আইপিএফটির সভাপতি এন সি দেববর্মা বিষয়টি নিশ্চিত করে তিনি জানান, বিজেপির সঙ্গে নির্বাচনী জোট নিয়ে বৈঠক ফলপ্রসূ হয়েছে। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে আগামী বিধানসভা নির্বাচনে বিজেপি ১০টি আসন আইপিএফটিকে ছেড়ে দেবে।

বৃহস্পতিবার রাতে আসামের গুয়াহাটির একটি হোটেলে বিজেপি ও আইপিএফটির নেতৃবৃন্দের সঙ্গে নির্বাচনী জোট নিয়ে বৈঠক হয়েছে। ত্রিপুরায় আইপিএফটি মূলত উপজাতিদের স্বার্থরক্ষায় বিভিন্ন ইস্যুতে আন্দোলন করছে। গত বছর তারা উপজাতিদের জন্য আলাদা ‘ত্রিপুরাল্যান্ড’ রাজ্যের দাবিতে জোরদার আন্দোলন শুরু করেছিল। তখন দলের তরফে ত্রিপুরায় প্রায় এক সপ্তাহ জাতীয় সড়ক ও রেল লাইন অবরোধ করা হয়।

ত্রিপুরায় মোট ৬০টি বিধানসভা আসন রয়েছে। তার মধ্যে ২০টি আসন উপজাতি প্রার্থীদের জন্য সংরক্ষিত। এই ২০টি আসনের মধ্যে ১০টি আইপিএফটিতে দেওয়া হবে বলে এন সি দেববর্মা জানিয়েছেন।

তিনি আরও জানান, বিজেপি নেতৃত্বের সঙ্গে বৈঠকে আইপিএফটির তরফে রাজ্যে উপজাতি সংরক্ষিত সবকটি আসনের পাশাপাশি দুটি সাধারণ আসনও চাওয়া হয়েছিল। কিন্তু তারা ২২টি আসন দাবি করলেও ইঔচ তাদের মোট ১০টি আসন দিতে রাজি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *