fbpx

বাংলাদেশ বনাম শ্রীলংকা প্রথম টেস্টের তৃতীয় দিন এনালাইসিস

বাংলাদেশ বনাম শ্রীলংকা প্রথম টেস্টের তৃতীয় দিন এনালাইসিস।

তৃতীয় দিন খেলা হয়েছে পুরো ৯০ ওভার।
শ্রীলংকা ১ উইকেটে ১৮৭ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে। তৃতিয় দিনে ৯০ ওভার ওভার ব্যাটিং করে মাত্র ২ উইকেট হারিয়ে গত কালকের ১৮৭ রানের সাথে যোগ করেন আরো ৩১৭ রান, এতে করে শ্রীলংকার মোট সংগ্রহ দাঁড়ায় ৩ উইকেটে মোট ৫০৪ রান।

শ্রীলংকার বর্তমান রান রেট- ৩.৬৫।

গত কালের ১৮৭* রান অপরাজিত পার্টনারশিপটি যোগ হয়ে আজ শ্রীলংকার পার্টনারশীপ হয়েছে ৩টি।

কুশাল মেন্ডিস-ধনঞ্জয়া ডি সিলভা: ৩০৮ রান অপরাজিত, দ্বিতীয় উইকেট।
রোশেন সিলভা-কুশাল মেন্ডিস: ১০৭ রান, তৃতীয় উইকেট।
রোশেন সিলভা- দিনেশ চান্দিমাল: ৮৯ রান অপরাজিত, চতুর্থ উইকেট।

শ্রীলংকা ব্যাটিং-
কুশাল মেন্ডিস- ১৯৬
ধনঞ্জয়া ডি সিলভা- ১৭৩
রোশেন সিলভা- ৮৭* অপরাজিত।

বাংলাদেশ বোলিং-
তাইজুল ইসলাম- ওভার: ৫১, ইকোনোমি: ২.৮২, উইকেট: ১
মুস্তাফিজ- ওভার: ২৫, ইকোনোমি: ৩.৫২, উইকেট: ১
মিরাজ- ওভার: ১৯, ইকোনোমি: ৫.১০, উইকেট: ১

বিশ্লেষণ-
অঙ্ক অনেক কিছুই বুঝাতে পারে না, আবার পারে অনেক কিছুই। চট্টগ্রাম টেস্টের অঙ্কটা যেমন- ৩ দিন, ১০১৭ রান, ১৩ উইকেটে। গড়ে প্রতিদিনে রান উঠেছে ৩৩৯, উইকেট পড়েছে ৪.৩৩টি করে। এই গড়টা আবার সব বুঝাতে পারবে না। বাংলাদেশের ১০ উইকেটের বিপরীতে শ্রীলঙ্কার পড়েছে মাত্র ৪ উইকেট। এর মাঝে প্রথম দিনে উইকেট পড়েছে ৪টি, পরের দিন ৭টি, তৃতীয় দিন মাত্র ২টি। কুশাল মেন্ডিস ও ধনঞ্জয়া ডি সিলভা প্রথম সেশনে অবিচ্ছিন্ন থেকে দ্বিতীয় সেশনে দুইজনই আউট হয়েছেন আজ। উইকেটশূন্য শেষ সেশনে অবিচ্ছিন্ন দীনেশ চান্ডিমাল ও রোশেন সিলভা। পরেরজন সেঞ্চুরি থেকে ১৩ রান দূরে দাঁড়িয়ে।

৭ উইকেট নিয়ে তারা বাংলাদেশের চেয়ে পিছিয়ে মাত্র ৯ রানে। আর মাত্র ১০ রান যোগ করতে পারলেই লঙ্কানরা পেয়ে যাবে লিড। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ছুটির দিনে জড়ো হওয়া হাজার তিনেক দর্শকদের বিরক্তির উদ্রেক করেছে বাংলাদেশের বোলিং-ফিল্ডিং। কারণ গতকালের মতো আজও সুযোগ মিস করেছে বাংলাদেশ, রান-আউটে, স্টাম্পিংয়ে, ক্যাচে।

এখন দেখার অপেক্ষা শেষ দুইদিন কি ঘটে, উইকেটেই বা কেমন আচরণ করে। চট্টগ্রামের উইকেট প্রথম তিনদিনে ব্যাটিং-স্বর্গ তকমা পেয়ে গেছে, আর সেটা গা থেকে নামাতে কাল ও পরশু এখানে হতে হবে দারুণ কিছু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *