fbpx

চির সাক্ষী হয়ে রইলেন

বঙ্গবন্ধু স্যাটালাইট উৎক্ষেপন চির সাক্ষী হয়ে রইলেন কুমিল্লার সাইফুল ইসলাম

চির সাক্ষী হয়ে রইলেন কুমিল্লার সাইফুল ইসলাম

সোহাগ মিয়াজীঃ মহাকাশের অজানার পানে বাংলাদেশের একটি স্যাটেলাইট ছুটবে লাল-সবুজের বাংলাদেশ এই স্বপ্নে বিভোর ছিল অনেক দিন থেকে। অবশেষে সেই স্বপ্ন হলো সত্যি। মহাকাশের উদ্দেশে যাত্রা শুরু করল বাংলাদেশের প্রথম স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) বঙ্গবন্ধু-১।

দেশীয় অর্জনের ক্যানভাসে পড়ল তুলির আরেকটি রঙিন আঁচড়। মহাকাশে যাত্রার জন্য প্রস্তুতি সেরে রাখা হয়েছিল আগেই। নানা কারণে বেশ কয়েকবার পেছানোর পর গতকাল শুক্রবার দিবাগত রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। এর মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হলো। থ্রি, টু, ওয়ান, জিরো (৩, ২, ১, ০)। যাত্রা শুরু করল দেশের প্রথম নিজস্ব স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’।

জয় বাংলা জয় বঙ্গবন্ধুঃ

‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’ স্লোগান লেখা স্যাটেলাইটটি মহাকাশে উক্ষেপণের মাধ্যমে গত রাতে স্যাটেলাইট অধিকারী বিশ্বের ৫৭তম দেশ হিসেবে আত্মপ্রকাশ করল বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার বিকেল ৪টা ১৪ মিনিটে (বাংলাদেশ সময় শুক্রবার রাত ২টা ১৪ মিনিট) ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড থেকে স্যাটেলাইটটির সফল উক্ষেপণ সম্পন্ন হয়। যোগাযোগ ও সম্প্রচারের এই স্যাটেলাইটটি নিয়ে মহাকাশে রওনা হয় যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কম্পানি স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেট। উক্ষেপণের আনুমানিক ৩৩ মিনিট পর স্যাটেলাইটটি বহনকারী রকেট কক্ষপথে প্রবেশ করে। বঙ্গবন্ধু-১ এর উৎক্ষেপণ সরাসরি যুক্তরাষ্ট্র থেকে সরাসরি প্রত্যক্ষদর্শী হিসেবে কুমিল্লার কৃতি সন্তান কেন্দ্রীয় যুবলীগ নেতা এলিয়ন গ্র“পের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সাইফুল ইসলাম। তিনি যুক্তরাষ্ট্রের ফ্লরিডাতে নাসা থেকে উৎক্ষেপন কৃত বাংলাদেশের ১৬ কোটি মানুষের হৃদয়ের এক অ- প্রত্যাশিত প্রাপ্তি বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর প্রত্যক্ষ সাক্ষী হয়ে রইল।

গত ১২মে বাংলাদেশ সময় রাত ২.১৪ এবং যুক্তরাষ্ট্র সময় বিকাল ৪.১৪ মিনিটে নাসার স্পেস সেন্টার থেকে ঐতিহাসিক মূহুর্তে উপস্থিত থেকে কুমিল্লার মানুষের প্রতিনিধি হয়ে ধন্য করেছেন কুমিল্লা বাসিকে। উক্ত স্যাটালাইট উৎক্ষেপনের মূহুর্তে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী তথ্য উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়। আরোও উপস্থিত ছিলেন তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এমপি, সাবেক ডাক ও টেলি যোগাযোগ প্রতিমন্ত্রী বর্তমানে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, বি.টি.আর.সি এর চেয়ারম্যান ড.শাহাজান মাহমুদ সহ বাংলাদেশ সরকারের উদ্বোতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

https://currentbdnews24.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *