fbpx

প্রধানমন্ত্রীকে সম্মানজনক ডিলিট ডিগ্রি

সমাবর্তনে প্রধানমন্ত্রীকে সম্মানজনক ডিলিট ডিগ্রি দেওয়া হবে। নজরুলজয়ন্তীতে আসানসোল শহরে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হয়েছে বিশেষ এই সমাবর্তন উৎসবের। কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ২৬তম বিশেষ সমাবর্তনে যোগ দিচ্ছেন আজ ভারতের আসানসোলে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের থাকার কথা রয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে গতকাল শুক্রবার দুই দিনের সফরে কলকাতা যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কলকাতার নেতাজি সুভাষচন্দ্র আন্তর্জাতিক বিমানবন্দরে নামার পর বিশেষ হেলিকপ্টারে চলে যান রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত বীরভূমের শান্তিনিকেতনে। সেখানে গিয়ে প্রথমে বিশ্বভারতীর সমাবর্তন উৎসবে যোগ দেন। সেখানে ভারতীয় প্রধানমন্ত্রী মোদি ছাড়াও উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ও।

বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানে যোগদানের পর শান্তিনিকেতনে বহু প্রতীক্ষিত বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভবনটি বাংলাদেশের অর্থায়নে নির্মাণ হলেও জমি দিয়েছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। পরে ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা।

বিশ্বভারতীতে সমাবর্তন অনুষ্ঠান সেরেই কলকাতায় ফিরে প্রধানমন্ত্রী চলে যান কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মভিটে জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে। ঘুরে দেখেন ঠাকুরবাড়ি। সঙ্গে ছিলেন শেখ হাসিনার বোন শেখ রেহানা, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সব্যসাচী বসু রায় চৌধুরী, পশ্চিমবঙ্গের নগর উন্নয়নমন্ত্রী ফরহাদ হাকিম প্রমুখ।

সন্ধ্যায় শেখ হাসিনা কলকাতার শিল্পপতিদের সঙ্গে দেখা করেন। প্রধানমন্ত্রী ভারতীয় শিল্পপতিদের বাংলাদেশের শিল্পে বিনিয়োগ এবং বাংলাদেশের শিল্পপতিদের ভারতের শিল্পে বিনিয়োগের আহ্বান জানিয়ে বলেন, এতে দুদেশ শিল্প আরও উন্নত হতে পারে। রাতে তিনি পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠির রাজভবনে দেওয়া নৈশভোজে অংশ নেন।

জন্মদিনে বিদ্রোহী কবির জন্মভিটা বর্ধমানের চুরুলিয়া গ্রামে শুরু হয়েছে নজরুল মেলা। শনিবার সকালেই কলকাতা থেকে আসানসোল গিয়ে শেখ হাসিনা যোগ দেবেন কাজী নজরুল বিশ্ববিদ্যালয় আয়োজিত বিশেষ সমাবর্তন উৎসবে। উৎসব শুরু হবে দুপুর পৌনে ১২টার দিকে। দুপুর সোয়া ১২টার দিকে শেখ হাসিনাকে সম্মানজনক ডিলিট দেওয়া হবে। ডিলিট দেবেন কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের আচার্য ও পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী। এছাড়া বিশ্ববিদ্যালয়ের স্বর্ণপদক পাওয়া ২০ জন কৃতী শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হবে।

ডিলিট নেওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষণ দেবেন। এরপর ফিরে যাবেন কলকাতায়। বিকালে নেতাজি সুভাষচন্দ্র বসুর দক্ষিণ কলকাতার এলগ্রিন রোডের বাসভবনে যাওয়ার পর রাতে দেশের উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *