fbpx

দ. আফ্রিকাকে হেসেখেলে হারাল ভারত

দ. আফ্রিকাকে হেসেখেলে হারাল ভারত

বিফলে গেল ফাফ ডু প্লেসিসের সেঞ্চুরি। তার সেঞ্চুরিকে তুচ্ছ বানিয়ে ছাড়লেন বিরাট কোহলি। অনিন্দ্যসুন্দর সেঞ্চুরি করে ভারতকে সহজ জয় এনে দিলেন তিনি। ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারিয়েছে সফরকারীরা।

২৭০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতেরও। ৬৭ রানের মধ্যেই ২ উইকেট হারিয়ে ফেলে তারা। তবে এর পরই ঘুরে দাঁড়ায় সফরকারীরা। তৃতীয় উইকেট জুটিতে আজিঙ্কা রাহানের সঙ্গে ১৮৯ রানের জুটি গড়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় তারা।

ব্যক্তিগত ৭৯ রান করে রাহানে ফিরলেও টিকে থাকেন কোহলি। জয় থেকে একটু দূরে আউট হন তিনি। এর আগে ১১৯ বলে ১০ চারে ১১২ রানের উইনিং ইনিংস খেলেন ভারতীয় অধিনায়ক। এটি ওয়ানডেতে এ মাস্টার ব্লাস্টারের ৩৩তম সেঞ্চুরি। শেষ পর্যন্ত ২৭ বল ও ৬ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে নোঙর করে ভারত।

এর আগে ডারবানে দিবারাত্রির ম্যাচেটসে জিতে আগে ব্যাটিং নেয় দক্ষিণ আফ্রিকা। তবে প্রোটিয়াদের শুরুটা ভালো হয়নি। ১৩৪ রানের মধ্যেই ৫ উইকেট হারিয়ে বসে তারা। সেখান থেকে দলকে একা কাঁধে টেনে তোলেন ডু প্লেসিস। তার ১১২ বলে ১১ চার ও ২ ছক্কায় ১২০ রানের ঝলমলে ইনিংসে ২৬৯ রান তোলে স্বাগতিকরা।

প্রোটিয়া অধিনায়ক ছাড়া আর কোনো ব্যাটসম্যানরা দাঁড়াতে পারেননি। দ্বিতীয় সর্বোচ্চ ৩৭ রান আসে ক্রিস মরিসের ব্যাট থেকে। এ ছাড়া কুইন্টন ডি কক করেন ৩৪ রান।

ভারতের হয়ে ৩ উইকেট নেন কুলদ্বীপ যাদব। ২ উইকেট শিকার করেন যুজবেন্দ্র চাহাল।

এ জয়ে ৬ ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে গেল ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *