fbpx

‘তারেক জিয়াতেই থমকে আছে সমঝোতা

‘তারেক জিয়াতেই থমকে আছে সমঝোতা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর তারেক জিয়াকে দেশে আসার সুযোগ দিলেই বিএনপি নির্বাচনে যাবে- এমন মত দিয়েছেন বিএনপি নেতা আবদুল আওয়াল মিন্টু। আওয়ামী লীগের একজন প্রভাবশালী উপদেষ্টার কাছে গত মঙ্গলবার মিন্টু এই প্রস্তাব দিয়েছেন। সরকারের একাধিক দায়িত্বশীল সূত্র এ খবর নিশ্চিত করেছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বেগম জিয়ার মুক্তি, আগামী জাতীয় সংসদ নির্বাচন ইত্যাদি বিষয় নিয়ে সরকার এবং বিএনপির মধ্যে নানা পর্যায়ের আনুষ্ঠানিক আলোচনা চলছে। বেগম জিয়া মুক্তি পেলে নির্বাচন পর্যন্ত সময় দেশের বাইরে থাকবেন, এ ব্যাপারে মোটামুটি ঐক্যমত হয়েছে প্রধান দুই দলের।

বর্তমান সরকারের অধীনে নির্বাচনেও আপত্তি নেই বিএনপির। আবার নির্বাচনের আগে সংসদ ভেঙ্গে দেওয়ার বিষয়টিও বিবেচনায় নিয়েছে আওয়ামী লীগ। কিন্তু সমঝোতার পুরো প্রক্রিয়া আটকে গেছে তারেক জিয়ার প্রসঙ্গে। বিএনপি চায় নির্বাচনের পর বেগম জিয়ার সঙ্গে ফিরুক তারেক জিয়াও। তারেক জিয়া দেশে ফিরলে তাঁকে যেন ইনডেমনিটি (দায়মুক্তি) দেওয়া হয়। কিন্তু এব্যাপারে সরকারের অবস্থান এখনো কঠোর।

বিএনপির নাম প্রকাশে অনিচ্ছুক একজন নেতা বলেছেন ‘তারেক জিয়াতেই থমকে আছে সমঝোতা।’ তাঁর মতে, ‘তারেকের জন্যই কিছু হচ্ছে না, না আন্দোলন না সমঝোতা।’

সূত্র: বাংলা ইনসাইডার/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *