fbpx

বৈঠক

ট্রাম্প ও কিম জং-উনের বৈঠক

১২ জুন ট্রাম্প ও কিম জং-উনের বৈঠক হবে সিঙ্গাপুরে

সিঙ্গাপুরে বৈঠক করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। আগামী ১২ জুন এই বৈঠক অনুষ্ঠিত হবে। প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইট বার্তায় এ খবর নিশ্চিত করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় লিখেছেন, ‘কিম জং-উন ও আমার মধ্যে বৈঠক হবে আগামী ১২ জুন, সিঙ্গাপুরে। এই বৈঠককে বিশ্বশান্তির জন্য একটি বিশেষ মুহূর্ত হিসেবে প্রতীয়মান করতে আমরা দুজনেই চেষ্টা করব।’

বিবিসির খবরে বলা হয়েছে, উত্তর কোরিয়ায় আটক তিন মার্কিন নাগরিক যুক্তরাষ্ট্রে ফিরে আসার কয়েক ঘণ্টা পর তাঁদের স্বাগত জানান প্রেসিডেন্ট ট্রাম্প। এর কিছুক্ষণ পরই আসে সিঙ্গাপুরে বৈঠক অনুষ্ঠানের ঘোষণা। গত মার্চ মাসে কিম জং-উনের দেওয়া বৈঠকের আমন্ত্রণ গ্রহণ করেন ট্রাম্প।

উত্তর কোরিয়ার কোনো নেতার সঙ্গে এর আগে ক্ষমতাসীন কোনো মার্কিন প্রেসিডেন্টের বৈঠক হয়নি। ধারণা করা হচ্ছে, ট্রাম্প ও কিম জং-উনের বৈঠকে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচি নিয়ে মূল আলোচনা হবে। ২০০৬ সাল থেকে ধারাবাহিকভাবে পরমাণু পরীক্ষা চালিয়ে আসছে উত্তর কোরিয়া। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ও নিন্দার মুখে দেশটি দাবি করে আসছে যে, রাষ্ট্রীয় নিরাপত্তার জন্যই তাদের পরমাণু অস্ত্র প্রয়োজন। যুক্তরাষ্ট্র চায় পরমাণু অস্ত্র কর্মসূচি থেকে পুরোপুরি সরে আসুক উত্তর কোরিয়া।

সম্প্রতি দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপ্রধানের সঙ্গেও ঐতিহাসিক বৈঠক করেন কিম জং-উন। গত ২৭ এপ্রিল দুই দেশের সীমান্তবর্তী গ্রাম পানমুনজমে উত্তর ও দক্ষিণ কোরিয়ার নেতাদের মধ্যে বৈঠক হয়। কোরীয় উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত করতে একমত হয় দুই কোরিয়া। এ ছাড়া ১৯৫৩ সালের কোরীয় যুদ্ধের পর থেকে জারি থাকা যুদ্ধবিরতিকে একটি শান্তিচুক্তিতে রূপান্তরিত করার বিষয়েও মতৈক্যে পৌঁছান তাঁরা।

https://currentbdnews24.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *