fbpx

জয়পুরহাটে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা

জেলা প্রতিনিধি, জয়পুরহাট : জয়পুরহাটের পাঁচবিবিতে যতদুর চোখ যায় শুধু সবুজ আর সবুজ। এ সবুজ কৃষকদের মাথার ঘাম পায়ে ফেলা ইরি বোরো চাষের মাঠ। কোন ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে ইরি বোরো ধানের বাম্পার ফলন হবে বলে কৃষি সম্প্রসারণ অধিদফতর জানিয়েছেন। সরেজমিন ঘুরে দেখা গেছে, উপজেলার ৮টি ইউনিয়নে বিস্তীর্ণ মাঠজুড়ে এখন শুধু সবুজের সমারোহ।

এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত রোপা ইরি বোরো বিস্তীর্ণ মাঠ, যা দেখলে চোখ ও মন জুড়িয়ে যায়। কৃষি সম্প্রসারণ অধিদফতর পরিবেশের ভারসাম্য রক্ষায় রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহারে কৃষকদের নিরুৎসাহিত করছেন। মাঠপর্যায়ে থাকা উপ-সহকারী কৃষি কর্মকর্তারা আইপিএম (সমন্বিত বালাই দমন ব্যবস্থাপনা) ও আইসিএম (সমন্বিত শষ্য ব্যবস্থাপনা) ক্লাবের মাধ্যমে আলোক ফাঁদে পোকামাকড় নিধনে কৃষকদের বিভিন্ন রকম কৌশল জানিয়ে দিচ্ছেন।

রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহারে নিরুৎসাহিত করার ফলে ফসলের অবস্থা ভালোই দেখা যাচ্ছে। এতে ফলনও আশানুরূপ হবে বলে কৃষকরা জানান। এছাড়াও আইপিএম ও আইসিএম ক্লাবের মাধ্যমে কৃষকদের মাঝে ছড়িয়ে দেয়া হচ্ছে কৃষি কাজের নতুন নতুন কৌশল। ফলে এবার লক্ষ্যমাত্রা থেকে বেশি ধান উৎপাদন হবে বলে আশা করা যাচ্ছে। গত বছরের তুলনায় এবার ইরি বোরো চাষে ব্যয় হয়েছে বেশি ১ বিঘা ইরি বোরো চাষ থেকে শুরু করে কাটামাড়া পর্যন্ত খরচ পড়বে ১২/১৩ হাজার টাকা।

ধানের মূল্য কৃষকের অনুকূলে থাকলে কিছুটা লাভের মুখ দেখবেন বলে কৃষকরা জানান।পাঁচবিবি উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবার রহমান জানান, এলাকায় আল্লাহ না করুন কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে চাহিদার চাইতেও কৃষক অধিক ফলনকৃত ধান ঘরে তুলবেন। কৃষি কর্মকর্তা জানায় এবার উপজেলার ৮টি ইউনিয়নে বিভিন্ন মাঠে ইরি বোরো চাষ হয়েছে ১৯,৯২৫ হেক্ট জমিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *