fbpx

গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড পাচ্ছেন প্রধামন্ত্রী শেখ হাসিনা

গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড পাচ্ছেন প্রধামন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ তথ্য জানান।

তিনি জানান, আগামী বৃহস্পতিবার থেকে অস্ট্রেলিয়ায় তিনদিনের সফরের সময় নারী নেতৃত্বে সফলতার স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রী সিডনিতে এই পুরস্কার গ্রহণ করবেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের আমন্ত্রণে ২৬ এপ্রিল থেকে ২৮ এপ্রিল পর্যন্ত দেশটিতে সফরে থাকবেন শেখ হাসিনা। বাংলাদেশে লিঙ্গ সমতা নিশ্চিত করার জন্য ২০১৮ সালের বিশ্ব নারী শীর্ষ সম্মেলনে (গ্লোবাল সামিট অব উইমেন) তাকে আমন্ত্রণ জানানো হয়েছে।

তিনি বলেন, ‘২০১৮ গ্লোবাল সামিট অব উইমেন’ শীর্ষক বৈঠকে অংশ নিতে প্রধানমন্ত্রী এ সফর করবেন। এ সফরে পররাষ্ট্রমন্ত্রী, নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রী কার্যালয়ের সদস্যরা, পররাষ্ট্র এবং নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ একাধিক কর্মকর্তারা তার সফরসঙ্গী থাকবেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক এনজিও গ্লোবাল সামিট অব উইমেন বাংলাদেশ এবং সমগ্র এশিয়া ও প্রশান্ত মহাসগরীয় অঞ্চলে নারী শিক্ষা এবং নারী উদ্যোক্তাদের কর্মকাণ্ড প্রসারে অভূতপূর্ব নেতৃত্ব দেয়ার স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গ্লোবাল উইমেন লিডারশিপ অ্যাওয়ার্ড নেয়াার আমন্ত্রণ জানিয়েছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এই ফোরামটি প্রতি বছর নারীর অর্থনৈতিক ক্ষমতায়নকে উৎসাহিত এবং সারা বিশ্বে তা নিশ্চিত করার জন্য শীর্ষ সম্মেলনের আয়োজন করে থাকে। গ্লোবাল উইমেনস লিডাশিপ অ্যাওয়ার্ড একটি আজীবন সম্মাননামূলক স্বীকৃতি।

তিনি আরও বলেন, ‘গত বছর জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এই পদক পান। এর আগে জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, ইউনেস্কোর সাবেক মহাপরিচালক ইরিনা বোকোভা, জাতিসংঘের সাবেক শরণার্থী বিষয়ক হাইকমিশনার সাদাকো ওগাতা, চিলির সাবেক রাষ্ট্রপতি মিশেল ব্যাশেলেট, আয়ারল্যান্ডের সাবেক রাষ্ট্রপতি মেরি রবিনসহ অনেক প্রথিতযশা ব্যক্তি এই মর্যাদাপূর্ণ সম্মাননা পেয়েছেন।’

আগামী ২৭ এপ্রিল সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্লোবাল উইমেনস লিডাশিপ অ্যাওয়ার্ড গ্রহণ করবেন জানিয়ে আবুল হাসান মাহমুদ আলী বলেন, ‘সম্মাননা গ্রহণ উপলক্ষে ওইদিন প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়ন, সম-সুযোগ, সম-অধিকার প্রতিষ্ঠায় এবং নারীকে জাতীয় উন্নয়নের মূল ধারায় সম্পৃক্ত করার ক্ষেত্রে বর্তমান সরকারের নেয়া উদ্যোগ, অবদান এবং সাফল্যগুলো তুলে ধরবেন। এই স্বীকৃতি বৈশ্বিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে।’

সিডনির কমনওয়েলথ হাউজে আগামী ২৮ এপ্রিল অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এই তথ্য জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বৈঠকে শিক্ষা, ত্রীড়া, মানবসম্পদ উন্নয়ন, বাণিজ্য ও বিনিয়োগ, বিদ্যুৎ ও জ্বালানি, কৃষি, নিরাপত্তা, তথ্য-যোগাযোগ প্রযুক্তিসহ একাধিক বিষয়ে আলোচনা করা হবে। এছাড়া আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিমণ্ডলে চলমান ঘটনাবলীর ওপর দুই প্রধানমন্ত্রী মতবিনিময় করবেন।

সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিবসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *