fbpx

‘করোনার ওষুধ’ তৈরি হবে বাংলাদেশেই

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) চিকিৎসায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি ‘কার্যকর’ ওষুধ রেমডেসিভির উৎপাদন করতে যাচ্ছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। চলতি মাসেই দেশে এ ওষুধের পরীক্ষামূলক উৎপাদন শুরু করা হবে বলে জানিয়েছেন কোম্পানিটির চিফ অফিসার রব্বুর রেজা।

সম্প্রতি রব্বুর রেজা জানান, যুক্তরাষ্ট্রে করোনা চিকিৎসায় ‘কার্যকর’ ভূমিকা রাখা রেমডেসিভির ওষুধ উৎপাদন করতে যাচ্ছেন তারা। উৎপাদনের পর প্রথম বাংলাদেশেই সরবরাহ করা হবে ওষুধটি।

রেমডেসিভির ওষুধের মূল প্রস্তুতকারক প্রতিষ্ঠান হচ্ছে যুক্তরাষ্ট্রের গিলিয়ার্ড সাইন্সেস। করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু পর দেশটিতে আক্রান্ত রোগীদের চিকিৎসায় এ ওষুধের পরীক্ষামূলক ব্যবহার করে প্রতিষ্ঠানটি। ওষুধ সেবনের পর রোগীরা দ্রুত সুস্থ হয়ে ওঠছেন বলে জানিয়েছে কোম্পানিটি। পরে গত সপ্তাহে অপদকালীন পরিস্থিতিতে এটি ব্যবহারের অনুমতিও দেয় দেশটির ওষুধ প্রশাসন (এফডিএ)।

রব্বুর রেজা আরো জানান, ওষুধটি করোনা আক্রান্ত রোগীদের শিরায় প্রবেশ করানো হয়। গুরুতর অসুস্থ রোগীদের ক্ষেত্রে ৫ থেকে ১১টি ডোজ দিতে হয়। উৎপাদনের পর প্রতি ডোজ ওষুধের দাম পড়বে ৫ থেকে ৬ হাজার টাকা। তবে কোন রোগীকে কত ডোজ ওষুধ দিতে হবে তার নির্ভর করে তার রোগের তীব্রতার ওপর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *