fbpx

কম দামে টিসিবির পণ্য, সঙ্গে বিনামূল্যের মাস্ক

সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) সাধারণ মানুষের জন্য তুলনামূলক কম দামে পণ্য বিক্রি করছে। সাধারণ ছুটির সময় মানুষ এসব পণ্য টিসিবির পরিবেশকদের ভ্রাম্যমাণ ট্রাক থেকে কিনতে পারছেন।

টিসিবি জানিয়েছে, ঢাকায় তাদের ভ্রাম্যমাণ ট্রাকের সংখ্যা ৫০টি। ঢাকার বাইরে রয়েছে আরও ৩০০টি। তারা প্রতি কেজি চিনি বিক্রি করছে ৫০ টাকা দরে। মসুর ডাল বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৫০ টাকায়। এ ছাড়া সয়াবিন তেল প্রতি লিটার ৮০ টাকা ও পেঁয়াজ ৩৫ টাকা কেজি দরে বিক্রি করছে সংস্থাটি।

বাজারে এসব পণ্যের দাম বেশ চড়া। যেমন, চিনি এখন কেজিপ্রতি ৬৫ থেকে ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে। টিসিবির ট্রাক থেকে কিনলে সাশ্রয় হচ্ছে কেজিতে ১৫ থেকে ২০ টাকা। মাঝারি দানার মসুর ডাল কিনলে সাশ্রয় কেজিতে ২৫ থেকে ৩০ টাকা। কারণ বাজারে এ ডাল কেজিপ্রতি ৭৫ থেকে ৮০ টাকা, টিসিবি বিক্রি করছে ৫০ টাকা দরে। এক লিটার সয়াবিন তেলেও ২০ থেকে ২৫ টাকা সাশ্রয় হচ্ছে। কারণ টিসিবির তেলের লিটার ৮০ টাকা, আর বাজারে ১০০ টাকার বেশি।

টিসিবি বাজারের প্রচলিত ব্র্যান্ডের তেল-চিনিই বিক্রি করছে।

জানতে চাইলে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির প্রথম আলোকে বলেন, মানুষ যাতে সমাগম করে পণ্য সংগ্রহ না করে সে জন্য তিন ফুট দূরত্বে বৃত্ত করে দেওয়া হচ্ছে। এতে স্থানীয় প্রশাসন সহায়তা করছে। আর ঢাকায় পরিবেশকদের বলে দেওয়া হয়েছে যে, তারা যেন ক্রেতাদের লাইনে দূরত্ব বজায় রাখা নিশ্চিত করে।

মাস্ক বিতরণ
এদিকে ঢাকায় আজ রোববার থেকে বিনা মূল্যে মাস্ক বিতরণ শুরু করেছে টিসিবি। মুখপাত্র হুমায়ুন কবির বলেন, বাণিজ্য মন্ত্রণালয় এক লাখ মাস্ক দেওয়ার কথা জানিয়েছে। আমরা আজ তিন হাজার দিয়ে শুরু করেছি। কাল বা পরশু ঢাকার বাইরে মাস্ক বিতরণ শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *