fbpx

জানলে অবাক হবেন

এবার বিশ্বকাপে ভবিষ্যদ্বাণী করবে কে?

অক্টোপাস পল। নিশ্চয় ফুটবলপ্রেমীদের পলের কথা মনে আছে।

তার আয়ু ছিল মাত্র ৩৩ মাস। কিন্তু, অল্প সময়েই বিশ্বব্যাপী দারুণ খ্যাতি পেয়েছিল এই পল। সামুদ্রিক এ প্রাণীটির কাছে ২০০৮ ইউরোতে জার্মানির ৬টি ম্যাচের ভবিষ্যদ্বাণী জানতে চাওয়া হয়েছিল। যার ৪টি ম্যাচেরই সঠিক ফল জানিয়েছিল পল।

এতেও যারা বিস্মিত হননি তারা চমকে যান দুই বছর পরেই। ২০১০ বিশ্বকাপে জার্মানির ৭টি ম্যাচ নিয়েই সঠিক ভবিষ্যদ্বাণী জানায় অক্টোপাস পল। এমনকি স্পেন বিশ্বকাপ জিতবে বলেও ভবিষ্যদ্বাণী দেয় অক্টোপাস পল। প্রসঙ্গত, ২০১০ সালের অক্টোবরেই মারা যায় অক্টোপাস পল।

রাশিয়া বিশ্বকাপ সামনে রেখে অক্টোপাস পলের পথ ধরে এবার ভবিষ্যদ্বাণী দিতে প্রস্তুত একটি বিড়াল। তার নাম অ্যাকিলিস। গ্রিক বীরের নাম নিয়েই এবারের বিশ্বকাপের ভাগ্য গণনা করবে অ্যাকিলিস নামের বিড়ালটি। সেন্ট পিটার্সবার্গের হার্মিটেজ জাদুঘরে থাকে অ্যাকিলিস।

এবার তার কাঁধে ফিফা বিশ্বকাপ-২০১৮ এর ফল আগে ভাগে জানানোর মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পড়েছে। এ কারণেই এক সময়কার শীতকালীন রাজপ্রাসাদেই ঠিকানা হয়েছে অ্যাকিলিস ও তার সঙ্গীদের। ২০১৭ সালে কনফেডারেশন কাপে ভবিষ্যদ্বাণী করে হাতেখড়িও হয়েছে তার। বিজয়ী নির্ধারণের পদ্ধতিটা পলের মতোই। দু’টো পাত্রে খাবার রাখা হয়। একই খাবার, একই পাত্র। শুধু দুই পাত্রে মুখোমুখি হওয়া দুই দলের পতাকা সেঁটে রাখা। সেখান থেকে যে খাবারটা বেছে নেবে অ্যাকিলিস, ধরে নেয়া হবে সে দলকেই বিজয়ী মনে করছে সে।

এর আগে, প্রত্যেক দলের চার্ট, খেলার সূচি দেখে প্রস্তুতি সেরেছে অ্যাকিলিস। এ ব্যাপারে রুশ প্রাণী চিকিৎসক আনা কনদ্রেতিয়েভা জানান, ‘অ্যাকিলিস এখন কাজ করছে, বিশ্বকাপের জন্য প্রস্তুত হচ্ছে সে। মানুষ ওকে স্বাভাবিকের চেয়ে বেশি খাবার খেতে দেয়। সে যখন এখানে এসেছিল তখন ওকে বিড়াল নয়, ফুটবল মনে হচ্ছিল। আমরা তাই তার খাবারে কড়াকড়ি ব্যবস্থা নিয়েছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *