fbpx

ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না ব্রিটেন

ইরানের সাম্প্রতিক বিক্ষোভ সমাবেশ ও বিশৃঙ্খলাসহ দেশটির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা ব্রিটেন সরকারের কাজ নয় বলে মন্তব্য করেছেন তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত নিকোলাস হপ্টন। একইসঙ্গে তেহরানের যেকোনো অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানো থেকে ব্রিটেন ভবিষ্যতে বিরত থাকবে বলেও জানান তিনি।

গতকাল (মঙ্গলবার) রাজধানী তেহরানে পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক স্ট্র্যাটেজিক কাউন্সিলের মাধ্যমে আয়োজিত ‘ইউরোপ এবং মধ্যপ্রাচ্যের ভূরাজনৈতিক হালচাল’ শীর্ষক একটি সম্মেলনে রাষ্ট্রদূত হপ্টন এ মন্তব্য করেন।

সম্প্রতি দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদ জানিয়ে রাজধানী তেহরানসহ ইরানের কয়েকটি শহরে কিছু মানুষ বিক্ষোভ দেখান। শান্তিপূর্ণ ওই বিক্ষোভকে কাজে লাগিয়ে কিছু সুযোগসন্ধানী ব্যক্তি নাশকতামূলক তৎপরতা চালায় ও সরকারি সম্পদের ক্ষতি করে। এই অপরাধমূলক তৎপরতার নিন্দা জানিয়ে গত বুধবার থেকে ইরানজুড়ে সরকারের সমর্থনে বিশাল বিশাল শোভাযাত্রা অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে ইরানের এসব বিক্ষোভ সম্পর্কে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিতর্কিত এবং হস্তক্ষেপমূলক সংবাদ পরিবেশন করে। তবে এসব খবর পরিবেশনের সঙ্গে ব্রিটেন সরকারের কোনো সম্পর্ক নেই বলে তা দাবি করে রাষ্ট্রদূত বলেন, তার দেশের সংবাদ মাধ্যমগুলো সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে স্বাধীন এবং তাদের ওপর সরকারের সরাসরি কোনো নিয়ন্ত্রণ নেই। তবে কিছু ব্রিটিশ সংবাদ মাধ্যম ইরানের সাম্প্রতিক পরিস্থিতিকে যেভাবে তুলে ধরেছে তাতে গভীর উদ্বেগ প্রকাশ করেন তিনি।#

সূত্র/পার্সটুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *