fbpx

অস্ট্রেলীয়ার কোচের পদে জাস্টিন ল্যাঙ্গার

বল টেম্পারিং-কাণ্ডের পর থেকেই অস্থির সময় যাচ্ছে অস্ট্রেলীয় ক্রিকেটে।

এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন অধিনায়ক স্টিভ স্মিথ ও সহ অধিনায়ক ডেভিড ওয়ার্নার। ড্যারেন লেম্যানও পদত্যাগ করায় শূন্যতা তৈরি হয়েছিল কোচের পদেও। সেই শূন্যতা পূরণে বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল সাবেক ওপেনার জাস্টিন ল্যাঙ্গারের কথা।

সেই ল্যাঙ্গারই অবশেষে দায়িত্ব নিচ্ছেন অস্ট্রেলীয় ক্রিকেট দলের। ৪৭ বছর বয়সী ল্যাঙ্গার দায়িত্ব পেয়েছেন চার বছরের জন্য। এ সময় তাঁর অধীনে অস্ট্রেলীয় ক্রিকেট দল দুটি অ্যাশেজ সিরিজ, ওয়ানডে বিশ্বকাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেবে। ল্যাঙ্গারের সঙ্গে কোচ হিসেবে নাম এসেছিল সাবেক ফাস্ট বোলার জেসন গিলেস্পিরও।

কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড জানিয়েছেন, অভিজ্ঞতাই ল্যাঙ্গারকে এগিয়ে দিয়েছে কোচের পদে। কোচ হিসেবে তাঁর সাম্প্রতিক রেকর্ডও গুরুত্বের সঙ্গে বিবেচনা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। দেশের হয়ে ১০৫টি টেস্ট খেলেছেন ল্যাঙ্গার। ৪৫.২৭ গড়ে ৭ হাজার ৬শ ৯৬ রান তাঁর।

২০০৭ সালে ক্রিকেটকে বিদায় জানানোর পর থেকেই ধারাভাষ্য ও কোচিংয়ের সঙ্গে যুক্ত। অস্ট্রেলিয়ার কোচ হতে পেরে উচ্ছ্বসিত ল্যাঙ্গার, ‘আমি অস্ট্রেলীয় ক্রিকেট দলের কোচ হতে পেরে দারুণ উচ্ছ্বসিত।’

নিজের কাজটা যে কঠিন সেটা ভালোমতোই বুঝতে পারছেন ল্যাঙ্গার, ‘আমার সামনে অনেক চ্যালেঞ্জ। তবে আমি মনে করি অস্ট্রেলীয় ক্রিকেট দলে প্রতিভার অভাব নেই। আমি জানি তারা আমাদের সবাইকে গর্বিত করবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *