fbpx

এনবিআর চেয়ারম্যান বললেন

অডিটের নামে হয়রানি করলে কঠোর ব্যবস্থা

অডিটের নামে হয়রানি করলে কঠোর ব্যবস্থা

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, অডিটের (নিরীক্ষা) নামে ব্যবসায়ীদের হয়রানি করলে সংশ্লিষ্ট এনবিআরের কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আজ শনিবার দুপুরে নরসিংদীর মাধবদী এসপি ইনস্টিটিউটে ব্যবসায়ী নেতাসহ সকল পর্যায়ের করদাতা এবং স্থানীয় ব্যক্তিদের সঙ্গে এনবিআরের অংশীদারত্বমূলক রাজস্ব সংলাপে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘রাজস্ব বোর্ডের কর্মকর্তা-কর্মচারীরা ব্যবসায়ীদের হয়রানি করে থাকেন, এটা ব্যবসায়ীরা যেমন জানেন, তেমনি উর্ধ্বতন কর্মকর্তারাও জানেন। এখন থেকে এমন অভিযোগ পেলে অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।’

সংলাপে উপস্থিত ব্যবসায়ী ও করদাতাদের উদ্দেশে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘আপনারা যদি ন্যায্য পাওনা পরিশোধ করেন, তাহলে আপনাদের কোনো প্রকার হয়রানি যাতে না হতে হয় তা আমি দেখবো।’ তিনি বলেন, প্যাকেজ ভ্যাটে ছোট ব্যবসায়ীরা লাভবান হন। কিন্তু এটি বড় ব্যবসায়ীদের জন্য চালু করা হলে সরকারের রাজস্ব আদায় ক্ষতিগ্রস্ত হবে। আগামী বাজেট প্রস্তুতির জন্য এখন থেকেই সংলাপ শুরু হয়েছে। ব্যবসায়ী ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনগুলোর সঙ্গে আলোচনা করেই ঠিক করা হবে, বাজেটে কী কী নীতিমালা থাকবে।

বন্ডের অপব্যবহার সম্পর্কে মোশাররফ বলেন, ‘বন্ডের অপব্যবহার রোধে এখন থেকেই এনবিআরের কর্মকর্তা-কর্মচারীদের সচেতন করা হবে। এর পাশাপাশি পোর্টে নজরদারি বাড়িয়ে দেয়া হবে। তৈরি পোশাক খাতে সরকার যেসব সুযোগ-সুবিধা দিচ্ছে, সেসবের যাতে অপব্যবহার না হয়, সে ব্যবস্থাও করা হবে।’ এসময় তিনি সরকারের উন্নয়ন যাত্রায় অংশগ্রহণের জন্য ব্যবসায়ীদের যুক্তিযুক্তভাবে রাজস্ব বাড়িয়ে দেয়ারও আহ্বান জানান।

কর অঞ্চল-১০

কর অঞ্চল-১০, ঢাকার কর কমিশনার মোহা. আবু তাহের চৌধুরীর সভাপতিত্বে রাজস্ব সংলাপে এনবিআরের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদ, সদস্য (ইন্টারন্যাশনাল ট্যাক্সেস) হাবিবুর রহমান আখন্দ, সদস্য (কর আপিল ও অব্যাহতি) মিস রওশন আরা আক্তার, সদস্য (অডিট ইন্টেলিজেন্স অ্যান্ড ইনভেস্টিগেশন) আরিফা শাহানা, নরসিংদী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ মনজুর এলাহী, মাধবদী পৌরসভার মেয়র মোশাররফ হোসেন মানিক, এফবিসিসিআইয়ের পরিচালক প্রবীর কুমার সাহা, নরসিংদী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট আবদুল্লাহ আল মামুন, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আলী হোসেন শিশির, বাংলাদেশ লুঙ্গি মার্চেন্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট হেলাল মিয়া, জেলা ডাইং অ্যান্ড প্রিন্টিং অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুল মোমেন মোল্লা, মাধবদী মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সহসভাপতি মনিরুজ্জামান ভূঁইয়া বক্তৃতা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *