fbpx

ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড

ক্রিকেটে এবার ছেলেদেরকে পেছনে ফেলল মেয়েরা।

এমন এক বিশ্ব রেকর্ড নারী ক্রিকেটাররা গড়েছেন যে ছেলেদের কীর্তিও ম্লান হয়ে গিয়েছে। এই কীর্তির অবশ্য সিংহভাগ অংশীদারই নিউজিল্যান্ডের নারী দল। তাদের বিশ্ব রেকর্ডটি সব নারী ক্রিকেটারদের এক নতুন কৃতিত্বের ভাগীদার করে তুলেছে।শুক্রবার ডাবলিনে আয়ারল্যান্ডের বিরুদ্ধে কিউয়ি নারী দল ৪৯০ রান সংগ্রহ করে। যা এযাবৎকালে ক্রিকেটের কোনো বিভাগে হয়নি।

এমনকী ছেলেদের ক্রিকেটেও এতদিন ৫০ ওভারের ম্যাচে সর্বোচ্চ স্কোর ছিল ৪৪৪ রান। ২০১৬ সালে ইংল্যান্ড ক্রিকেট দল নটিংহ্যামে পাকিস্তানের বিরুদ্ধে ৩ উইকেট হারিয়ে এই রান সংগ্রহ করেছিল।

অবশ্য ১৯৯৭ সালেই নিউজিল্যান্ডের নারী ক্রিকেট দল ক্রাইস্টচার্চে ৫ উইকেটে ৪৫৫ রান তুলেছিল। এদিন একুশ বছরের নিজেদের পুরনো সেই রেকর্ডও ভেঙে দিয়েছে কিউয়ি নারীরা। ১৫১ রানের এক অসাধারণ ইনিংস এদিন উপহার দিয়েছেন দলটির অধিনায়ক সুজি বেটস।

৪৯০ রান সংগ্রহ করতে স্বাগতিকরা অবশ্য ৩ উইকেট হারিয়েছিল। যদিও একদিনের ৫০ ওভারের ম্যাচে প্রথম ৪০০ রানের টার্গেট খাড়া করেছিল অস্ট্রেলিয়ার নারী ক্রিকেট দল। ১৯৯৭ সালে মুম্বাইয়ে নারীদের একদিনের ক্রিকেট ম্যাচে ডেনমার্কের বোলারদের নিয়ে ছেলেখেলা করেছিল অজি ক্রিকেট বাহিনী।

পুরুষদের একদিনের ক্রিকেটে অবশ্য ১৮ বার ৪০০ রানের গণ্ডী পেরনোর পরিসংখ্যান রয়েছে। কিউয়ি অধিনায়ক সুজি এদিন তার দেড়শ রানের ইনিংটি থেলকে ২৪টি ৪ এবং ছক্কা মারেন ২টি। আরেক কিউয়ি ব্যাটার ম্যাডি গ্রিন ১০৫ বলে ১২১ রান করেন। আমেলিয়া কের ৭১ বলে ৮১ রানের এক ঝোড়ো ইনিংস খেলেন। ইনিংসটিতে সবমিলিয়ে নিউজিল্যান্ড শিবির ৬৪টি চার এবং ৭টা ছক্কা হাঁকায়। আর সেই সুবাদেই স্কোর পৌঁছেছে ৪৯০-এর ঘরে। যা ইতিহাসের সর্বোচ্চ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *