fbpx

সাকিব কি তাহলে হায়দরাবাদের অধিনায়ক?

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টে বল টেম্পারিংয়ের মতো ন্যাক্কারজনক ঘটনায় জড়িয়ে পরায় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) কতৃক এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্মিথ।

এ ঘটনার সাথে জড়িত সহ অধিনায়ক ওয়ার্নারকে অবশ্য কোন শাস্তি দেয়নি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। স্মিথ-ব্যানক্রাপ্টদের কিছুটা লঘু শাস্তি দিয়ে আইসিসি ব্যাপরটা ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) এর উপর ছেড়ে দিয়েছে।

অস্ট্রেলিয়ার ক্রিকেটে বোর্ডের প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছেন। এ ঘটনার সুস্থ তদন্ত করে দোষীদের শাস্তি দেওয়া হবে বলে আশ্বাস দেন তিনি। যদি তাই হয় তবে আজীবন নিষিদ্ধ হতে পারে স্মিথ-ওয়ার্নার। অস্ট্রেলিয়া ক্রিকেটের কোড অব কন্ডাক্ট ভঙ্গে সর্বোচ্চ শাস্তি হচ্ছে আজীবন নিষেধাজ্ঞা।

যার ফলে আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) অধিনায়কের পদ হারালেন স্মিথ। তার বদলে রাজ্যস্থান রয়্যালসের অধিনায়ক করা হয়েছে অজিঙ্কা রাহানেকে। শুধু স্মিথ নয়, গুঞ্জন রয়েছে সানরাইজার্স হায়দরাবাদের অধিনায়ক ওয়ার্নারকে তার পদ থেকে অব্যাহতি দেওয়া হতে পারে।

সেক্ষেত্রে কে হবেন হায়দরাবাদের অধিনায়ক?

এই রেসে অনেকটা এগিয়ে প্রথমবারের মতো হায়দরাবাদে খেলতে আসা বিশ্বসেরা অলরাউন্ডার বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের টেস্টও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান।

অধিনায়ক হওয়ার অন্যতম দাবিদার নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। তবে সে হায়দরাদের হয়ে নিয়মিত একাদশে সুযোগ না পাওয়ায় অলরাউন্ডার সাকিবই এগিয়ে থাকবেন। এছাড়া আন্তর্জাতিক ক্যারিয়ারে অভিজ্ঞতার বিচারে সাকিব অনেক এগিয়ে।

অন্যদিকে ভারতীয়দের মধ্যে শিখর ধাওয়ান ও মানিশ পান্ডের নাম শোনা গেলেও তাদের কারোই বড় মঞ্চে অধিনায়কত্ব করার নজির নেই। সেই বিচারে একাদশ আইপিএলে বাংলাদেশি অলরাউন্ডারকে হায়দরাবাদের অধিনায়ক দেখলে অবাক হবে না ক্রিকেট বিশ্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *