fbpx

বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ টেস্ট ক্রিকেটের পরিসংখ্যান

বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ টেস্ট ক্রিকেটে মুখোমুখি লড়াই ও পরিসংখ্যান।

দুই দলের টেস্ট ক্রিকেটে মুখোমুখি লড়াইয়ে পরিসংখ্যান দেখতে গেলে ক্যারিবীয়রা এগিয়ে আছে টাইগারদের থেকে অনেকটুকু। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এখন পর্যন্ত টীম বাংলাদেশে খেলেছে ১২ টেস্টে, যার মধ্যে ৮ ম্যাচে জয় উইন্ডিজদের। বাকি ৪ ম্যাচের ২টিতে ড্র এবং ২টি টেস্টে বাংলাদেশ জিতেছে।

ওই ২টি টেস্ট অবশ্য ২০০৯ সালে ক্যারিবীয়দের মাটিতেই। তবে সেবার ক্যারিবীয় মূল সারির দল বেতন-ভাতার কারণে সিরিজ বয়কট করলে, দ্বিতীয়সারির দলের বিপক্ষেই সিরিজ জেতে বাংলাদেশ। কিন্তু ২০১০ সালে চট্টগ্রাম ও ২০০৪ সালে গ্রস ইসলেটে অন্য দুটি টেস্টে দারুণ খেলে ড্র করেছিলেন টাইগাররা।

বিশেষ করে গ্রস ইসলেটে ব্রায়ান লারাদের বিপক্ষে অবিস্মরণীয় ড্র আজও দাগ কাটে আমাদের মনে। ওই ম্যাচে টাইগারদের প্রথম ইনিংসে সেঞ্চুরি আসে ২টি, ১টি টপ অর্ডারে ব্যাটিং করতে নামা ক্যাপ্টেন হাবিবুল বাশারের ব্যাট থেকে, আর অপরটি লোয়ার অর্ডারে ব্যাটিংয়ে নামা মোহাম্মদ রফিকের ব্যাট থেকে।

ক্যারিবীয়রা সম্প্রতি ঘরের মাঠে নিজেদের শেষ টেস্ট সিরিজে শুরুটা ভালো করলেও, তা ধরে রাখতে পারেনি। তরুণ শ্রীলঙ্কা দলের বিপক্ষে তিন ম্যাচ সিরিজে জয় দিয়ে শুরু। দ্বিতীয় টেস্টে ড্র, আর শেষ ম্যাচে তো হেরেই গেল। ফলে এখান থেকেই ভালো কিছু করে দেখানোর উপায় বের করতে হবে টীম বাংলাদেশকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *