fbpx

করোনা প্রতিরোধী দুই ভ্যাকসিন পরীক্ষার অনুমোদন চীনের

করোনাভাইরাসপ্রতিরোধী আরও দুটি নতুন ভ্যাকসিন পরীক্ষার অনুমোদন দিয়েছে চীন।এসব টীকা মানব শরীরে পরীক্ষা করা হবে।ভ্যাকসিন দুটি তৈরি করেছে বেইজিংভিত্তিক কোম্পানি সিনোভাক বায়োটেক ও উহান ইনস্টিটিউট অব বায়োলজিকাল প্রোডাক্টস।

মঙ্গলবার দেশটির স্টেট কাউন্সিলের জয়েন্ট প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল ম্যাকানিজম কর্তৃক এ ঘোষণা দেওয়া হয়।।খবর- রয়টার্স ও এএফপির।

নিষ্ক্রিয় ভ্যাকসিনগুলো অণুজীব (ভাইরাস, ব্যাকটেরিয়া) থেকে তৈরি করা হয়, যা শারীরিক বা রাসায়নিক প্রক্রিয়ার মাধ্যমে মারা যায়। টিকা দেয়ার পরে ভ্যাকসিন অ্যান্টিজেনগুলো ভাইরাসের বিস্তার বন্ধ করে দেয় বা রোগ সৃষ্টি করতে পারে না।

চীনা বিজ্ঞানীরা পাঁচটি পদ্ধতির মাধ্যমে করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির প্রতিযোগিতা চালিয়ে যাচ্ছেন- নিষ্ক্রিয় ভ্যাকসিন, জেনেটিক ইঞ্জিনিয়ারিং সাব ইউনিট ভ্যাকসিন, অ্যাডেনোভাইরাস ভেক্টর ভ্যাকসিন, নিউক্লিক এসিড ভ্যাকসিন এবং ভেক্টর।

এর আগে গত মার্চে চীন সরকার আরও একটি করোনাভাইরাস ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন দেয়।সেটি এখন দ্বিতীয় পর্যায়ে রয়েছে।ওই ভ্যাকসিন তৈরির কাজটি করছে চীনের দেশটির সামরিক বাহিনীর প্রতিষ্ঠান অ্যাকাডেমি অব মিলিটারি মেডিকেল সায়েন্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *